কমলার উপকারিতা

কমলার উপকারিতা


কমলার উপকারিতা

আমাদের দেশের জনপ্রিয় একটি ফল হলো কমলা । কমলা আমাদের দেশীয় ফল না হলেও আমাদের দেশে এর জনপ্রিয়তা অনেক । সাধারণত শীত এর সময় আমাদের দেশে কমলা বেশি পাওয়া যায় । কমলা আমরা কম বেশি সবাই খাই | আমরা কি জানি কমলা খেলে কি কি উপকার হয় ? চলুন আজ জেনে নেই কমলার উপকারিতা কি কি:-

১. ওজন কমাতে সাহায্য করে:-

কমলাতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, ফাইবার, নিয়াসিন, ম্যাগনেশিয়াম, থিয়ামাইন, ভিটামিন বি সিক্স, কপার ইত্যাদি উপাদান । এই উপাদানগুলো আমাদের দেহের ওজন ও চর্বি কমাতে সাহায্য করে । তাই যারা ওজন কমাতে চান তারা প্রতিদিন অন্তত একটি করে কমলা খান ।  

২. ত্বকের উজ্জ্বলতা বাড়ায়:-

কমলা আমাদের ত্বকের জন্য অনেক উপকারী। কমলা আমাদের ত্বকের সৌন্দর্য্য বৃদ্ধি করতে সহায়তা করে । কমলা একটি অ্যান্টি-অক্সিডেন্ট ও ভিটামিন সি সমৃদ্ধ ফল, আর আমরা সবাই জানি অ্যান্টি-অক্সিডেন্ট ও ভিটামিন সি ত্বকের লাবণ্য ও উজ্জ্বলতা ধরে রাখতে সাহায্য করে। তাই আমাদের প্রতিদিন একটি করে কমলা খাওয়া উচিত । 

৩. ব্রণ দূর করতে সহায়তা করে:-

আপনার ত্বকে যদি ব্রণের সমস্যা থাকে, তাহলে কমলার খোসা লাগাতে পারেন । কারণ কমলার খোসাতে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট যা ব্রণ দূর করতে সাহায্য করে । 

৪. দৃষ্টি শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে:-

চোখ ভালো রাখতে প্রয়োজন ভিটামিন এ । কমলাতে রয়েছে ভিটামিন এ । যা আমাদের দৃষ্টি শক্তি ঠিক রাখতে এবং রাতকানা রোগ থেকে বাঁচাতে সাহায্য করে । তাই চোখ ভালো রাখতে চাইলে প্রতিদিনের খাবারের তালিকায় অবশ্যই কমলা রাখুন ।

৫. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়:-

কমলাতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং অ্যান্টি-অক্সিডেন্ট, যা আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলে এবং বিভিন্ন ধরনের রোগ থেকে সুরক্ষা দেয়। যাদের মুখে ঘা আছে তারা কমলা খেতে পারেন । কারণ কমলা মুখের ঘা ভালো করতে সাহায্য করে।


কমলার উপকারিতা
কমলার উপকারিতা


৬. কিডনি ভালো রাখতে সাহায্য করে:-

কমলা আমাদের কিডনি ভালো রাখতে সাহায্য করে । কমলাতে রয়েছে উচ্চ সাইট্রেট উপাদান, যা আমাদের কিডনি ভালো রাখে এবং কিডনিতে পাথর হওয়া থেকে রক্ষা করে । তাই কিডনি ভালো রাখতে হলে নিয়মিত কমলা বা কমলার জুস খান ।

৭. ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে:-

কমলা ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে । কমলাতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, ফ্ল্যাভোনয়েডস,বিটা কেরোটিন ইত্যাদি উপাদান । এগুলো আমাদের শরীরে ক্যান্সারের কোষ তৈরিতে বাঁধা দেয় এবং কোলন ক্যান্সার, প্রোসটেট ক্যান্সার প্রতিরোধ করতে সহায়তা করে । তাই ক্যান্সার থেকে বাঁচতে চাইলে প্রতিদিন কমলা খান । 

৮. হার্ট সুস্থ রাখতে সাহায্য করে:-

কমলাতে রয়েছে ক্যালশিয়াম ও পটাশিয়াম এর মতো আরো অনেক উপাদান, যা আমাদের হার্টবিট ও ব্লাডপ্রেসার ঠিক রাখতে সাহায্য করে । কমলাতে আরো রয়েছে ভিটামিন সি, ফাইবার, অ্যান্টি অক্সিডেন্ট ইত্যাদি উপাদান । যা আমাদের শরীরে কোলেস্টেরল জমতে বাঁধা প্রদান করে । শরীরে কোলেস্টেরলের পরিমাণ বেশি হয়ে গেলে হার্ট অ্যাটাকের ঝুঁকি বেড়ে যায়। তাই আমরা প্রতিদিন কমলা খাব এতে আমাদের শরীরের কোলেস্টেরল পরিমাণ নিয়ন্ত্রণে থাকবে । আর কোলেস্টেরল পরিমাণ নিয়ন্ত্রণে থাকলে আমাদের হার্ট ও সুস্থ থাকবে ।

এছাড়াও আরো অনেক উপকারিতা রয়েছে এই কমলার , যেমন - মুখের রুচি বাড়াতে সাহায্য করে, ক্ষতস্থান তাড়াতাড়ি শুকাতে সাহায্য করে, ফ্লু ও ঠান্ডা প্রতিরোধ করতে সাহায্য করে, কার্ডিওভাস্কুলার সিস্টেমের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে, দাঁত ও হাঁড় মজবুত করতে সাহায্য করে । তাই প্রতিদিনের খাবারের তালিকায় অবশ্যই কমলা রাখুন ।


কমলার উপকারিতা


Photo Credit - doschooling.com (my own capture)

Post a Comment

Previous Post Next Post